মেরিডিয়ান কমিউনিটিতে বাংলাদেশের পদার্পন

মেরিডিয়ান কমিউনিটিতে বাংলাদেশের পদার্পন

মেরিডিয়ান কমিউনিটি কি?

“মেরিডিয়ান প্রসেস কমিউনিটি ” বিশ্বব্যাপী অবস্থিত ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার সমূহের সুরক্ষার (Critical Information Infrastructure Protection, CIIP) লক্ষ্যে সরকারি সংস্থাগুলোর মাঝে অভ্যন্তরীণ যোগাযোগ বৃদ্ধি, তথ্য ও ধারণা বিনিময় এবং সমস্যা নিরুপনের বিভিন্ন উপযোগী পদক্ষেপসমূহ নিয়ে কাজ করে থাকে। এই কমিউনিটি বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও সরকারি সংস্থাগুলোর মাঝে আন্তঃযোগাযোগ বৃদ্ধি, তাদের অভ্যন্তরীণ যোগাযোগ ও সহযোগিতার সুযোগ সৃষ্টি এবং সমস্যা সমাধানের জন্য প্রচলিত কর্মকান্ডগুলো অনুশীলনের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কাজ করে থাকে।

“মেরিডিয়ান প্রসেস” ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচারের সুরক্ষা নিশ্চিতের জন্য সরকারি উচ্চ পর্যায়ের নীতিনির্ধারকগণদের একটি কমিউনিটি গড়ে তুলতে চায়। এরকম উদ্যেশ্য সফল করতে অবশ্যই যেটা প্রয়োজন তা হল সম্মিলিতভাবে জাতীয় CIIP-এর লক্ষ্য ও উদ্দেশ্যের দিকে এগিয়ে যাওয়া।

মেরিডিয়ান প্রসেসে অশগ্রহণ যে কোন দেশের (যে কোন অর্থনৈতিক অবকাঠামোর) জন্য উন্মুক্ত। প্রতিটি দেশকেই এই মেরিডিয়ান প্রসেসে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয় এবং এর বার্ষিক সম্মেলনে অংশগ্রহণের জন্য উৎসাহিত করা হয়ে থাকে।

মেরিডিয়ান কমিউনিটি যেভাবে কাজ করে থাকে

মেরিডিয়ান প্রসেসের প্রথম উত্থান হয় মেরিডিয়ান সম্মেলন থেকে যা কি না অনুষ্ঠিত হয় ২০০৫ সালে যুক্তরাজ্যে। পরবর্তী সম্মেলনগুলো অনুষ্ঠিত হয়েছিল হাঙ্গেরি, সুইডেন, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, কাতার, জার্মানি, আর্জেন্টিনা, জাপান, স্পেন, মেক্সিকো এবং ২০১৭ সালের সম্মেলনটি অনুষ্ঠিত হয় নরওয়ের ওসলো শহরে। প্রতিবছর একটি ভিন্ন দেশে এই মেরিডিয়ান সম্মেলনের আয়োজন করা হয়ে থাকে এবং এর লক্ষ্য হচ্ছে বিভিন্ন দেশের বা অঞ্চলের মাঝে আবর্তনের মাধ্যমে সম্মেলনের অংশগ্রহণকারী বৃদ্ধি ও মেরিডিয়ান কমিউনিটিতে অংশগ্রহণে উদ্বুদ্ধ করা।

CIIP-এর সাথে সংশ্লিষ্ট অথবা কাজ করছে এরকম কোন দেশ এবং যে কি না একের অধিকবার মেরিডিয়ান সম্মেলনে অংশগ্রহণ করেছে এবং মেরিডিয়ান প্রসেস সম্বন্ধে ধারণা রাখে সে দেশ পরবর্তীতে মেরিডিয়ান সম্মেলনের আয়োজক হতে পারে।

প্রতিটি দেশ (যেকোন অর্থনৈতিক অবকাঠামোর) যখন মেরিডিয়ান সম্মেলনে প্রতিনিধি প্রেরণ করে তখন স্বয়ংক্রিয়ভাবে সে দেশ মেরিডিয়ান কমিউনিটির সদস্য হয়ে যায় এবং মেরিডিয়ান ডিরেক্টরিতে প্রবেশ করার সুযোগ পায়। এই মেরিডিয়ান ডিরেক্টরিতে প্রবেশাধিকারের ফলে মেরিডিয়ান সম্পদ (resource, intellectual property) ও ক্রিয়াকলাপগুলো সম্পর্কে জানতে পারে যা কি না পরবর্তীতে CIIP-এর জন্য প্রয়োজনীয় নীতিনির্ধারণে সহায়ক হয়।

 

মেরিডিয়ান কমিউনিটি প্রসেসের মূলনীতি

  • মেরিডিয়ান প্রসেস, সম্মেলন ও ডিরেক্টরি সকল দেশ (যে কোন অর্থনৈতিক অবকাঠামোর) জন্য উন্মুক্ত।
  • মেরিডিয়ান কমিউনিটি সকল সরকারি নীতিনির্ধারকগণ যে বা যারা CIIP – ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার এর সুরক্ষা নিয়ে কাজ করতে আগ্রহী তাদের জন্য উন্মুক্ত।
  • সরকারসমূহের মাঝে CIIP বিষয়ক পারস্পরিক উদ্বেগ সমাধান্তে আন্তর্জাতিক সহযোগিতা জোরদারে কাজ করা।
  • মেরিডিয়ান এর বার্ষিক সম্মেলনের মাধ্যমে সরকারি নীতিনির্ধারগণের জন্য একটি মঞ্চের ব্যবস্থা করে যেখানে কোনো বাণিজ্যিক প্রভাব ছাড়াই প্রয়োজনীয় গোপনীয়তা বজায়ে রেখে উন্মুক্তভাবে আলোচনা করা যায়।

 

মেরিডিয়ানজিএফসিই পার্টনারশিপ

২০১৫ সালে স্পেনে অনুষ্ঠিত মেরিডিয়ান সম্মেলনে মেরিডিয়ান কমিউনিটি ও জিএফসিই (GFCE – Global Forum on Cyber Expertise) এর মধ্যকার পার্টনারশিপ প্রতিষ্ঠিত হয়। Meridian-GFCE CIIP এর উদ্যোগটি GFCE প্রথম এরকম কোন উদ্যোগ যার মাধ্যমে বিশ্বের CIIP (ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার প্রটেকশন) গুলো সনাক্ত করা হয়েছে। এই উদ্যোগের মাধ্যমে মেরিডিয়ান কমিউনিটির জন্য এরকম সুযোগ সৃষ্টি করা হয় যেন উন্নত দেশগুলো এমনকি মেরিডিয়ান কমিউনিটি বহিঃর্ভুত সংস্থাগুলোর সাথে সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলা যায় এবং বিশ্বজনীন ভাবে ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচারের সুরক্ষা নিশ্চিত ও মানোন্নয়ন করানো যায়।

 

মেরিডিয়ান সম্মেলন ২০১৮

এ বছর, অক্টোবর ২০১৮ তে মেরিডিয়ানের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় কোরিয়াতে, যেখানে বাংলাদেশ প্রথমবারের মতো অংশগ্রহণ করে। কোরিয়ার শিওলে অনুষ্ঠিত এই সম্মেলনে এ বছর তিনটি দেশ মেরিডিয়ান কমিউনিটির সদস্য হয়: বাংলাদেশ, থাইল্যান্ড এবং উগান্ডা। কোরিয়ার সাংগঠনিক দলটি এই সম্মেলনকে চমৎকার ও জাঁকজমকপূর্ণ  ভাবে উপস্থাপন করার জন্য বেশ সৃজনশীলতার পরিচয় দিয়েছে।  মেরিডিয়ান কমিউনিটি ইতোমধ্যে GFCE ব্যাতিতও FIRST, WEF, ENISA এর সাথে সহযোগী সংস্থা হিসেবে কাজ করে যাচ্ছে।

 

মেরিডিয়ান কমিউনিটির সদস্যপদ

যে সকল দেশ থেকে সরকারি CIIP-এর নীতিনির্ধারকদের মেরিডিয়ান কনফারেন্সে অংশগ্রহণের জন্য পাঠানো হয় সেসকল দেশকে মেরিডিয়ান কমিউনিটির সদস্য হিসেবে গণ্য করা হয়।

চিত্র: মেরিডিয়ান সম্মেলন ২০১৮

 

এ বছর বাংলাদেশের প্রতিনিধি এই মেরিডিয়ান সম্মেলনে অংশগ্রহণ করেন এবং অক্টোবর ২০১৮ এর হালনাগাদ অনুযায়ী মেরিডিয়ান কমিউনিটির বর্তমান সদস্য তালিকা নিন্মরূপঃ

আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া,অস্ট্রিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, বেলিজা, ব্রাজিল, ব্রুনেই, কম্বোডিয়া, কানাডা, চিলি, কলোম্বিয়া, কোস্টারিকা, আইভোরি কোস্ট, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক রিপাবলিক, ডেনমার্ক, ডোমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, ইজিপ্ট, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গুয়াতেমালা, হন্ডুরাস, হাঙ্গেরি, ভারত, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইসরায়েল, ইটালি, জ্যামাইকা, জাপান, লিথুনিয়া, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মাল্টা, মেক্সিকো, মন্টেনিগ্রো, মরোক্কো, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে, ওমান, প্যারাগুয়ে, পেরু, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, কোরিয়া, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, দক্ষিণ আফ্রিকা, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, থাইল্যান্ড, ত্রিনিদাদ ও টোবাগো, তিউনিশিয়া, আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, উগান্ডা, উরুগুয়ে এবং ভিয়েতনাম।

Share