ওআইসি-সার্ট কর্তৃক আয়োজিত সাইবার সিকিউরিটি ড্রিলে বিজিডি ই-গভ সার্টের অংশগ্রহণ

ওআইসি-সার্ট কর্তৃক আয়োজিত সাইবার সিকিউরিটি ড্রিলে বিজিডি ই-গভ সার্টের অংশগ্রহণ

ওআইসি-সার্ট (The Organization of The Islamic Cooperation – Computer Emergency Response Teams, OIC-CERT) একটি নেতৃস্থানীয় আন্তর্জাতিক সংস্থা যার মূল লক্ষ্য হল সমগ্র বিশ্বব্যাপী সাইবার সুরক্ষা প্ল্যাটফর্ম তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করা এবং বিশ্বের বিভিন্ন সার্ট সংস্থাগুলোর মাঝে অভ্যন্তরীণ সহযোগিতার মাধ্যমে সাইবার হুমকিগুলো মোকাবেলা ও হ্রাস করা। ওআইসি-সার্ট প্রতি বছরই তার সদস্য সংস্থাগুলোর সক্ষমতা যাচাইয়ের লক্ষে সাইবার সিকিউরিটি ড্রিলের আয়োজন করে থাকে। বিশ্বের সাম্প্রতিক কোন একটি সমস্যা কিভাবে মোকাবেলা করা হবে এবং সেই সমস্যা মোকাবেলায় সার্ট টিম গুলো কতটুকু প্রস্তুত তা যাচাই করতেই এই ড্রিলের আয়োজন।

প্রেক্ষাপট

ওআইসি-সার্ট এর সদস্য দেশ ও সংস্থাগুলোর সাইবার সিকিউরিটি ইকোসিস্টেম, ইনসিডেন্ট হ্যান্ডলিং এর রেসপন্স, সক্ষমতা যাচাই ও বৃদ্ধিকরণের লক্ষে বিভিন্ন ইভেন্টের অয়োজন করে থাকে। ওআইসি-সার্ট কর্তৃক আয়োজিত সাইবার সিকিউরিটি ড্রিল এরকমই  একটি বাৎসরিক ইভেন্ট যা কি না এর সদস্য দেশ ও সংস্থাগুলোর জন্য আয়োজন করা হয় যাতে করে কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (CSIRT) অন্তর্ভুক্ত সংস্থাগুলোর মাঝে আভ্যন্তরীণ সহযোগিতা ও সমন্বয় বৃদ্ধি পায়। এরকম আয়োজনের মূল লক্ষ্য ওআইসি-সার্টের সদস্য দেশ ও সংস্থাগুলো পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিকরণের মাধ্যমে নিত্য নতুন সাইবার অপরাধ মোকাবেলা করা।

লক্ষ্য ও উদ্দেশ্য

কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT) অধ্যুষিত সংস্থাগুলো যেমন OIC-CERT, APCERT এবং FIRST – এদের মাঝে আরো বেশি সহযোগিতামূলক যোগাযোগ স্থাপন।

বাস্তবিক প্রেক্ষাপটে ডিজিটাল ফরেনসিক পদ্ধতির ব্যবহার ও অনুশীলন করে সমস্যা সমাধান করা। “Crypto-currencies risks and emerging threats” এই বিষয়ক হুমকি সনাক্তকরণ, এরূপ পরিস্থিতিতে করণীয় নির্ধারণ ও অন্যান্য সতর্কতা গ্রহণ করার লক্ষে CERT অধ্যুষিত সংস্থাগুলোর মাঝে সমন্বয় সাধন করা।

মূল বিষয়বস্তু

এ বছর ওআইসি-সার্টের সাইবার সিকিউরিটি ড্রিলের মূল বিষয়বস্তু ছিল “ক্রিপ্টোকারেন্সি সংশ্লিষ্ট ঝুঁকি ও হুমকি” (Crypto-currencies risks and emerging threats)। ওমান ন্যাশনাল সার্ট এই সাইবার সিকিউরিটি ড্রিল ইভেন্টের পৃষ্ঠপোষকতা করে।

অংশগ্রহনকারী সংস্থাসমূহ

ওআইসি-সার্টের সদস্যসহ মোট ১৫টি সংস্থা এই সাইবার সিকিউরিটি ড্রিলে অংশগ্রহণ করে যাদের মাঝে প্রমুখ দেশগুলো, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মরক্কো, ইজিপ্ট, নাইজেরিয়া, পাকিস্তান, তিউনিশিয়া, সুদান, শ্রীলঙ্কা, আরব আমিরাত, ভারত এবং তাইওয়ান।

বিজিডি ই-গভ সার্ট টিমের কর্মকান্ড

ওআইসি-সার্ট সাইবার সিকিউরিটি ড্রিল ২০১৮-এ বর্তমান সময়ের বেশ আলোচিত বিষয় ডিজিটাল মুদ্রা – ক্রিপ্টোকারেন্সি বিষয়ক ঝুঁকি ও হুমকি – এ বিষয়গুলো বেশি প্রাধান্য পেয়েছে। ড্রিল চলাকালীন সময়ে কোন একটি আর্থিক প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম ও নেটওয়ার্ক সিস্টেমের দুর্বলতাকে কাজে লাগিয়ে কিভাবে ক্রিপ্টোকারেন্সি সংশ্লিষ্ট ঝুঁকি গুলো সামাল দেয়া হচ্ছে এবং এসব ক্ষেত্রে সার্ট টিমের সদস্যদের কি কি ভূমিকা গ্রহণ করা উচিত সেসব বিষয়ে অনুশীলন করা হয়।

বিজিডি ই-গভ সার্ট টিম, ওআইসি-সার্ট আয়োজিত সাইবার সিকিউরিটি ড্রিল ২০১৮-এ বাংলাদেশের একটি সংস্থা হিসেবে অংশগ্রহণ করে। ড্রিল চলাকালীন নির্দিষ্ট সময়ের মাঝে ড্রিল সংশ্লিষ্ট প্রতিটি কর্মকান্ড খুব সুচারুরূপে সম্পন্ন করে। বিজিডি ই-গভ সার্ট টিমের সদস্যগণ তাদের কৌশলগত কর্মকান্ডের মাধ্যমে বেশ প্রতিযোগিতামূলক “রেসপন্স টাইম” বজায়ে রেখে ৭৫% স্কোর করতে সক্ষম হয়।

Share