প্রেস বিজ্ঞপ্তি- ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে শুরু হয়েছে “জাতীয় সাইবার ড্রিল-২০২১”

বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (BGD e-GOV CIRT) এর আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে শুরু হয়েছে দুই দিনব্যাপী “জাতীয় সাইবার ড্রিল-২০২১”। বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উদযাপনের বিশেষ এই সময়ে অনলাইনে আয়োজিত উক্ত জাতীয় সাইবার ড্রিল-২০২১ এ সরকারি ও বেসরকারি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রক প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বেসরকারি সেবাদান প্রতিষ্ঠানসহ স্বতন্ত্র ভাবে ৩৭০টি দলে প্রায় ১৭৫০ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করছেন।

১২ ডিসেম্বর ২০২১ তারিখ সকাল ১০.০০ টায় শুরু হওয়া এই প্রতিযোগিতা বিরতিহীন ভাবে চলবে ১৩ ডিসেম্বর ২০২১ তারিখ বিকাল ৪.০০টা পর্যন্ত। জাতীয় সাইবার ড্রিল-২০২১ এর লাইভ স্কোর জানা যাবে https://cyberdrill.cirt.gov.bd/scoreboard লিংক এর মাধ্যমে।

এই আয়োজনের বিষয়ে বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, সাইবার নিরাপত্তার বিষয়টি মূলত দলগত কাজ। তাই জাতীয় সাইবার ড্রিলের মাধ্যমে দলগত বিষয়টিকে উৎসাহিত করা হচ্ছে। সার্ট হতে প্রতিবছর ৩টি (আর্থিক প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থৗ ও সকলের অংশগ্রহণে) সাইবার ড্রিল অনুষ্ঠিত হচ্ছে। এই পর্যন্ত অনুষ্ঠিত ৪টি সাইবার ড্রিলে ২৪৭৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছে। এসব ড্রিল আয়োজনের মাধ্যমে দেশের তরুণদের মাঝে সাইবার সক্ষমতা সম্পর্কে জানার আগ্রহ বাড়ছে এবং সাইবার নিরাপত্তায় দেশের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে ।

এ সাইবার ড্রিলের সার্বিক সহায়তা ও তত্ত্বাবধান করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

Share