জাতীয় সাইবার ড্রিল ২০২১, নিবন্ধন

সাম্প্রতিক সময়ে সাইবার আক্রমন বেড়ে যাওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন উপায় অবলম্বন করছে। তন্মধ্যে প্রতিষ্ঠানের ব্যবহারকারীদের সচেতনতা বৃদ্ধি ও সাইবার নিরাপত্তা কর্মীদের হাতে কলমে প্রশিক্ষন অন্যতম। সাইবার নিরাপত্তা কর্মীদের হাতে কলমে প্রশিক্ষন ও মুল্যায়নের মাধ্যম হিসেবে Capture The Flag (CTF) বিশ্বজুড়ে জনপ্রিয় ও বহুল সমাদৃত একটি সাইবার ড্রিল অথবা সাইবার সিকিউরিটি বিষয়ক অনলাইন প্রতিযোগিতা।

BGD e-GOV CIRT গত বছরের মত এবারও জাতীয় পর্যায়ে National Cyber Drill 2021এর আয়োজন করতে যাচ্ছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহন করতে প্রথমেী Registration করে টীম তৈরী করতে হবে। Registration এর জন্য একটি গাইডলাইন প্রতিযোগিতায় অংশগ্রহনের Rules of engagement প্রস্তুত করে CIRT এর ওয়েবসাইটে publish করা হয়েছে।

এই প্রতিযোগিতাটি সম্পূর্ণভাবে অনলাইন ভিত্তিক। আগামী 0১ নভেম্বর ২০২১ তারিখ থেকে ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত উক্ত Cyber Drill এর নিবন্ধন উন্মুক্ত থাকবে। সকল আগ্রহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, আর্থিক প্রতিষ্ঠান, সাইবার নিরাপত্তায় কর্মরত কর্মকর্তা এবং সাইবার নিরাপত্তায় আগ্রহী ও ক্যারিয়ার গড়তে ইচ্ছুকদের ৩-৫ জনের দল গঠন করে দলগতভাবে সার্ট এর ওয়েবসাইটে নিবন্ধন করতে পারবেন। ডিজিটাল বাংলাদেশ দিবস অর্থাৎ আগামী ১২ ডিসেম্বর ২০২১ তারিখ সকাল ১০:০০ টায় উক্ত Cyber Drill প্রতিযোগীতার জন্য উন্মুক্ত করা হবে যা ১৩ ডিসেম্বর ২০২১ তারিখ বিকাল ০৪:০০ টা পর্যন্ত প্রতিযোগীদের Flag সাবমিট করার জন্য উন্মুক্ত থাকবে। উক্ত সাইবার ড্রিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বিভিন্ন প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তা পেশাজীবী, ভবিষ্যতে সাইবার নিরাপত্তায় ক্যারিয়ার গড়তে আগ্রহীগণ দলগতভাবে অংশগ্রহণ করতে পারবেন।

Share